পর্যটকদের জন্য বন্ধ হচ্ছে না সেন্টমার্টিন : Emtieaj Ahmed

পর্যটকদের জন্য বন্ধ হচ্ছে না সেন্টমার্টিন : Emtieaj Ahmed

আগামী পহেলা মার্চ থেকে সেন্টমার্টিন পর্যটকদের জন্য রাত্রিযাপন নিষিদ্ধ করার ঘোষনা দিয়েও সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। হঠাৎ সিদ্ধান্তে দ্বীপে বসবাসকারী মানুষের কর্মসংস্থান ব্যবস্থা ও পর্যটন ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হতে পারে এমন বিবেচনায় সিদ্ধান্তে কিছুটা শিথিলতা আনা হচ্ছে বলে জানিয়েছেন বিমান ও পর্যটন সচিব মহিবুল হক।

তবে পর্যটক সীমিত করতে কিছু পদক্ষেপ নেয়ার কথা ভাবা হচ্ছে। তিন/সাড়ে তিন পর্যটকের বদলে এখন প্রতিদিন হাজার/বারোশো পর্যটক সেখানে যাওয়ার সীমা রাখা হবে। সচিব জানিয়েছেন ফি’র মাধ্যমে পর্যটকদের অনলাইনে নিবন্ধন করা হবে। জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধন করার কার্যক্রম মনিটরে উপজেলা পর্যায়ে লোক নিয়োগ হবে।

এছাড়া পর্যটকদের রাত্রিযাপন নিয়ন্ত্রণে হোটেল-মোটেল কর্তৃপক্ষকে ভাড়া বাড়িয়ে দেয়ার নির্দেশ দেয়া হবে বলে জানান। নিবন্ধন কার্যক্রম থেকে অর্জিত অর্থ দিয়ে সেন্টমার্টিনের নিরাপত্তা নিশ্চিত ও পর্যটন নিয়ন্ত্রণে আনসার নিয়োগ করা হবে। এছাড়া এ দ্বীপের বর্জ্য অপসারণ ব্যবস্থাপনায়ও গুরুত্ব দেয়া হবে। এজন্য হোটেল কর্তৃপক্ষকে অর্থ প্রদান করতে হবে।

travel-relation- beach

নিবন্ধন থেকে অর্জিত অর্থের কিয়দংশ এক্ষেত্রেও ব্যয় করা হবে। সচিব জানিয়েছেন, সিদ্ধান্তে এখন শিথিলতা আনা হলেও সেন্টমার্টিন বাঁচাতে ভবিষ্যতে পুরো দ্বীপটি সরকারের অধীনে আনার পরিকল্পনা রয়েছে। এখানে বসবাসকারীদের অন্যত্র পুনর্বাসন করার কথাও ভাবছেন তারা। একই সাথে সময় বেঁধে দিয়ে আবাসিক হোটেলগুলোকে অন্যত্র সরিয়ে নেয়ার নির্দেশ দেয়ার কথাও পরিকল্পনায় রয়েছে বলে জানান তিনি।

Amit Kumar

Hi, this is Amit and i am trying to develop a platform that aims to add values in the travel experience of people. To see the unseen and to know the unknown has almost been the intrinsic thrust of my life and that's the reason why i choose to travel and smile for any given circumstances of life. Travelindream expects you deserve a memorable travel experience and Travelindream will help you to make your travel easy. :)

Related Posts